কোরআনের আলোকে অন্যায় অত্যাচারের প্রতিবাদের ধরণ কেমন হওয়া উচিত ।
প্রিয় ইহলৌকিক জীবনের সহযাত্রীবৃন্দ ,
السلام عليكم ورحمة الله وبركاته
অন্যায়ের প্রতিবাদ করতে হলে আগে ন্যায় -অন্যায় সম্পর্কে সম্মক ধারনা থাকতে হয় ।
যেমনটি আগেই লিখেছি , কোরআন হল
মানব জীবনের জন্য আদর্শ মডিউল । কোরআনের আইন কানুন- নিয়ম-নীতিই হল মানব জীবনের জন্য মৌলিক আদর্শ । যে নিয়মের ব্যাত্যয় হওয়াই অন্যায় ।
যা প্রতিটি মানুষেরই জানা ফরজে আইন ।
সমাজিক , রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক ভাবে অধিপতির উপর তা আমানত ।
সুতরাং ব্যাক্তি , সমাজিক , রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক ভাবে কোরআনের আইন মানা ও বুঝা -অধ্যায়ন করা ফরজ বা অবশ্যই কর্তব্য ।
আর তা না মানলে , না বুঝলে -অধ্যায়ন না করলে ফরজের বরখেলাপ যা ইচ্ছা করে বা স্বেচ্ছাচারী আইন চাপিয়ে দেয়া হলে তার জন্য কবীরা গুনাহ ।
আর তা গুরুত্বের সাথে অনুতপ্ত ও তওবা করে রব্বুল আ’লামীনকে অনুসিক্তি করতে ব্যার্থ হলে বা মাফ না করলে জাহান্নাম অবধারিত ।
প্রতিবাদের ধরণ :
উল্লেখ্য সূরা আল -বুরুজ । আয়াত ৩- ৮
ইয়ামিনের অত্যাচারী বাদশা যখন আল্লাহর প্রতি ঈমানের দায়ে যাদু বিদ্যা শিখাতে পাঠানো যুবককে দুইবার মারতে ব্যার্থ হয়ে , যুবকের পরামর্শেই ( আল্লাহর অলৌকিক কৌশলে ) , জনসন্মুখে আগুনের কুন্ডলীতে রেখে , যুবকের বলে দেয়া তীর নিক্ষেপ করে মেরেছিল ।
তার পর যুবকের স্বীকারাক্তি মতে , খৃষ্টান ধর্ম যাজককেও জনসন্মুখে আগুনে পুড়িয়ে মারলেন ।
তার পর সেখানে যারা প্রতিবাদ করলেন , তাদেরকেও আগুনের কুন্ডলী বানিয়ে হাজার হাজার লোক মেরে ফেললেন , তখন উপস্থিত সবাই একসাথে বাদশার প্রতিবাদ করলেন ও আল্লাহর প্রতি ঈমান আনলেন ।
এটাই হল প্রতিবাদের শিক্ষা ।
যেহেতু তারা সবাই আরবীয় এবং ইবলিস তাড়িত হয়ে তেমন মিথ্যার আস্রয় না নিয়ে গোপনীয় বিচার না করে প্রকাশ্যে বিচার কার্য করা হয়েছে বিধায় তখন জনগন সহজে তাদের প্রতিবাদের প্রতিকৃয়া দেখাতে সক্ষম হয়েছে ।
কিন্তু আমরা এ যুগে এসে যদি কোরআন অধ্যায়নই না করি বিচারের সকল স্তরে মিথ্যা ও লুকোচুরিতে ভরপুর থাকবে এটাই স্বাভাবিক , সেহেতু প্রতিবাদের ধরনও ভিন্ন হয়ে যাবে ।
তাই ,
১। প্রথমত সবাইকে কোরআন জানতে হবে । পাঠ্যসূচীর মত কোরআন থেকে জেনে তা বাস্তব জীবনের প্রতিটি স্তরে তা বাস্তবায়ন করতে হবে ।
২। রাষ্ট্রীয় বিচার কার্যে স্বচ্ছতা আনায়ন করা উচিত ।
৩। “শাহেদ -মাশহুদ” সবাইকে কোরআনের আলোকে সচেতন হতে হবে । স্বাক্ষী যখন আল্লাহ সচতন হয় তখন বাদি-বিবাদি- বিচারক ও উপস্থিত জনতা সবাইর কথা চিন্তা করে তখন বুনিয়াদি জ্ঞান মিথ্যার আস্রয়ে স্বাক্ষী দিতে দিধাগ্রস্থ হবে ।
তখন প্রতিবাদ করাও সহজ ও যৌক্তিক হবে ।
অন্যায় অনাচার কমে আসবে ।
আমীন ।।
আহমেদ জাফর
Note : Please read it carefully and drop your personal valued comment , share and invite to your friends in order to focus up the human nation .
https://www.facebook.com/researchonislam/
Website: www.anhuibest.net
Just visit this link , like it , start reading everyday when you get free .
No comment